কুমিল্লা
শনিবার,১৫ মে, ২০২১ খ্রিস্টাব্দ
১ জ্যৈষ্ঠ, ১৪২৮ | ২ শাওয়াল, ১৪৪২

পৌষ সংক্রান্তি নিয়ে ভিক্টোরিয়ায় ব্যতিক্রমী পিঠা উৎসব

পৌষ সংক্রান্তি উপলক্ষে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় হরেক রকমের পিঠা উৎসব। রবিবার (১৩ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় কলেজের বঙ্গবন্ধু ম্যুারালে উৎসব মুখর পরিবেশ এর উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা।

এ সময় আরও উপস্থিত ছিলেন, উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর বিজয় কৃষ্ণ রায়, যুগ্ম-সম্পাদক নিলুফার সুলতানা, বদরুন নাহার, কোষাধ্যক্ষ ওয়ায়েছ আলকারনী মুন্সীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। শিক্ষার্থীরা বিভিন্ন স্টলে বিভিন্ন রকম পিঠার পসরা সাজিয়ে বিতরণ ও প্রদর্শন করেন।

এতে অংশগ্রহণ করে নবাব ফয়জুন্নেসা হল, বাংলা বিভাগ, ইংরেজি বিভাগ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগসহ অন্যান্য বিভাগ। এ সময় কলেজ অধ্যক্ষসহ অন্যান্য শিক্ষকবৃন্দ বিভিন্ন স্টল ঘুরে দেখেন। স্টলগুলোতে স্থান পায় চিরায়ত বাঙালি ঐতিহ্যের ভাপা, চিতই, পাটিসাপটা, মাংস, নকশা, পাকন, শামুক, ডিম প্রভৃতি পিঠা। শিক্ষার্থীদের স্টলে পিঠার সমাহার যেমন ঠিক তেমনি স্টলের নামও বৈচিত্র্যময়। এর মধ্যে উল্লেখ্যযোগ্য রংধনু পিঠাঘর, এ.ইউ.এস.টি পিঠা ঘর, রসের হাঁড়ি, পিঠা বিলাস, হাও-মাও পিঠা খাও, মিঠাই ঘর, নবান্ন পিঠা, পৌষালি পিঠাওয়ালা, প্রজাপ্রতিসহ আরও অনেক স্টল। প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে কলেজ অধ্যক্ষ বলেন, ব্যতিক্রমী এ আয়োজনের কারণে প্রাণচাঞ্চল্যতা সৃষ্টি হয়েছে।

তিনি আয়োজকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। পিঠা উৎসবে প্রথম নবাব ফয়জুন্নেসা হল, দ্বিতীয় বাংলা বিভাগ ও যুগ্মভাবে তৃতীয় স্থান অর্জন করে ইংরেজি ও ইসলামের ইতিহাস বিভাগ। মুক্তমঞ্চে দিনব্যাপী এ আয়োজনে শিক্ষক ও শিক্ষার্থীসহ, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার ও নোংঙ্গর সাংস্কৃতিক সংগঠনের সাংস্কৃতিক পরিবেশনা ছিলো মনোমুগ্ধকর।

আরও পড়ুন