কুমিল্লা
সোমবার,৩০ জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৬ মাঘ, ১৪২৯ | ৭ রজব, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

বুড়িচং উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রভাষক ইকবাল

প্রভাষক মোহাম্মদ ইকবাল হোসেন

স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনকল্যাণ এই তিনটি বিষয়কে সামনে রেখে বুড়িচং উপজেলা উন্নয়নে বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশি প্রভাষক মোহাম্মদ ইকবাল হোসেন। তিনি বুড়িচং উপজেলা সদরের প্রানকেন্দ্রে মা ফাতেমা মঞ্জিলের প্রতিষ্ঠাতা সাবেক পরিসংখ্যান কর্মকর্তা মরহুম মোঃ ইউনুছ মিয়া (বি.কম) এর তৃতীয় ছেলে।

তার পৈত্তিক নিবাস একই উজেলার পীরযাত্রাপুর ইউনিয়নের কন্ঠনগর গ্রামের চেয়ারম্যান বাড়ী এবং নানার বাড়ী ব্রাহ্মনপাড়া উপজেলার মালাপাড়া গ্রামের শহীদ খাজা নিজাম উদ্দিন ভুইয়া বীর উত্তমের বাড়ী। নানা মরহুম আবদুল মজিদ ভুইয়া চেয়ারম্যান।

ব্যক্তিগত জীবনে প্রভাষক মোহাম্মদ ইকবাল হোসেন এক কণ্যা সন্তানের জনক। তার স্ত্রী তাহমিনা তাবাসসুম আরাগ আনন্দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা।

 তারা ৩ ভাই ও ৩ বোন। প্রত্যেকেই উচ্চ শিক্ষিত হয়ে। দেশে-বিদেশে বিভিন্ন স্ব-নাম ধন্য প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

তিনি ১৯৯৩ সালে বুড়িচং আনন্দ পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫টি বিষয়ে লেটার (স্টারমার্ক) সহ প্রথম বিভাগে উত্তীর্ণ হন। ১৯৯৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজ থেকে বানিজ্য শাখায় প্রথম বিভাগে এইচ.এস.সি পাস করেন। তিনি এস.এস.সি এবং এইচ.এস.সিতে কুমিল্লা জেলা পরিষদ ও জেলা পরিষদ ফাউন্ডেশন থেকে বৃত্তি প্রাপ্ত হন। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া বিশ^বিদ্যালয় কলেজ থেকে হিসাব বিজ্ঞানে অর্নাসসহ মাষ্টার্স ডিগ্রী অর্জন করে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক ও সিএ ভবন থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহন করেন। তিনি বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের মহিষমারা উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি পীরযাত্রাপুর জোবেদা খাতুন কলেজে হিসাব বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

সাংগঠনিক জীবনে তিনি বিগত ১৯৯১ সালের ২২ সেপ্টেম্বর তৎকালীন বুড়িচং উপজেলা ছাত্রলীগের সভাপতি বাবু উত্তম কুমার শ্যামলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোঃ রেজাউল করিম খোকনের পরিচালনায় বুড়িচং শেখ রাসেল স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। ১৯৯৪ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগ উচ্চ মাধ্যমিক শাখার নিউ হোস্টেলের সিনিয়র সহ-সভাপতি ও ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে ভিক্টোরিয়া বিশ^বিদ্যালয়ের কলেজের ডিগ্রী ও অনার্স শাখার হিসাব বিজ্ঞান বিভাগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বর্তমানে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক হিসেবে বুড়িচংয়ের দায়িত্ব পালন করছেন।

প্রভাষক ইকবাল হোসেন ছোট বেলা থেকেই সাংগঠনিক মনালোক ছিলেন। তিনি বুড়িচং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়াকালীন লতাকুঞ্জের আসর নামে একটি সংগঠনের নেতৃত্বে ছিলেন। তিনি ১৯৯৭ সালে বুড়িচংয়ের বিশ^বিদ্যালয়ে পড়–য়া ছাত্র-ছাত্রীদের সংগঠন “অর্গানাইজেশন ফর স্টুডেন্ট এডভান্সমেন্ট (ঊষা)এর প্রতিষ্ঠাতা সদস্য ও সিনিয়র সহ-সভাপতি ছিলেন। বর্তমানে উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

তিনি জাতীয় মানবাধিকার সোসাইটির বুড়িচং উপজেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। নিরাপদ সড়ক চাই (নিচসা) এর বুড়িচং উপজেলা শাখার সাধারন সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন। বুড়িচং প্রেস ক্লাবের নির্বাহী সদস্য হিসেবে দায়িত্বে নিয়োজিত আছেন। বুড়িচং উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের শুরুর অর্থদাতা এবং পরিচালনা কমিটির সাবেক নির্বাহী সদস্য। তা ছাড়া পৈত্তিক নিবাস কন্ঠনগর জামে মসজিদে বিভিন্ন সময় অর্থ অনুদান করেন। কন্ঠনগর ইউনুছ ফাউন্ডেশনের পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন।

শিক্ষার প্রতি অনুরাগ হিসেবে তিনি বুড়িচংয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার মান-উন্নয়ন এবং নৈতিকতাবোধ মানুষ তৈরীতে ব্যাপক ভূমিকা রাখছেন। তিনি সমগ্র বুড়িচং উপজেলাকে একটি আদর্শ,মাদক মুক্ত,শিক্ষিত পরিবেশ তৈরীসহ অবকাঠামোগত উন্নয়নে সরকার ও প্রশাসনের সাথে সমন্বয় রক্ষা করে একটি আদর্শ উপজেলা গড়ার স্বপ্ন দেখেন। তিনি সর্বসাধারণের দোয়া, সহযোগীতা ও সমর্থন কামনা করেন।

আরও পড়ুন