কুমিল্লা
রবিবার,১৬ মে, ২০২১ খ্রিস্টাব্দ
২ জ্যৈষ্ঠ, ১৪২৮ | ৩ শাওয়াল, ১৪৪২

চবির প্রতীকী জাতিসংঘ সম্মেলনে শ্রেষ্ঠ প্রতিনিধি চৌদ্দগ্রামের লিমন

আনোয়ার হোসেন লিমন

চিটাগং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস এসোসিয়েশান কর্তৃক আয়োজিত জাতিসংঘ ছায়া অধিবেশনে শ্রেষ্ঠ প্রতিনিধি নির্বাচিত হয়েছে কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতিসন্তান আনোয়ার হোসেন লিমন। চলতি মাসের গত বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারদিন ব্যাপী ৫ম প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু হয়। এই সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যত নির্মাণ’।

চার দিনব্যাপী এই সম্মেলনে মালয়েশিয়া, আফগানিস্তান, ভারত, নেপাল ও ইন্দোনেশিয়াসহ দেশের ৪৫টি প্রথিতযশা শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫০ শিক্ষার্থী ও ২৯ জন বিচারকসহ সাংবাদিক ও বিভিন্ন পেশার মানুষ অংশ নেয়। যেখানে তারা তাদের লিডারশীপ দক্ষতা, কূটনৈতিক দক্ষতার মাধ্যমে চারদিনের এই সম্মেলনে প্রতিযোগিতা করেছে।

চারদিনের দীর্ঘ এই সম্মেলনে ৪০০ এর অধিক প্রতিনিধি ১০ টি কমিটির মাধ্যমে কমিটি সেশন সম্পন্ন করে। এর মধ্যে লিমন ‘জাতীয় সংসদ’ কমিটিতে শ্রেষ্ঠ প্রতিনিধি নির্বাচিত হয়। এই কমিটির মূল আলোচ্য বিষয় ছিল ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অর্জনে রাজনৈতিক অধিকার, মানবাধিকার ও সুশাসন নিশ্চিতকরণ’।

সমাপনী দিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট ও ট্রাস্টি বোর্ড মেম্বার আমজাদ হোসেন দিনারের কাছ থেকে শ্রেষ্ঠ প্রতিনিধির পুরষ্কার গ্রহন করে লিমন।

আনোয়ার হোসেন লিমন চৌদ্দগ্রাম পৌরসভার লক্ষীপুরের মৃত ডাঃ আবদুল গফুর মোল্লার ছেলে এবং বাংলাদেশের সামাজিক সংগঠন চ্যারিটি অর্গানাইজেশন অব বাংলাদেশ-এর চেয়ারম্যান।

আরও পড়ুন