কুমিল্লা
সোমবার,২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৩ অগ্রহায়ণ, ১৪২৯ | ৩ জমাদিউল আউয়াল, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

বুড়িচংয়ে যত্রতত্র লাইসেন্সবিহীন ও মেয়াদোর্ত্তীণ গ্যাস সিলিন্ডার বিক্রি

কুমিল্লার বুড়িচংয়ের বিভিন্ন হাট-বাজার এবং গ্রাম-মহল্লার মুদি দোকান, হার্ডওয়্যার দোকান, ক্রোকারীজ দোকানে লাইসেন্সবিহীন ও মেয়াদোর্ত্তীণ বিপদজনক গ্যাস সিলিন্ডার বিক্রির মহোৎসব চলছে। লাইসেন্সবিহীন এসব দোকানগুলো জবাবদিহিতার আওতায় না থাকায় মুড়ি মুরকির মতো গ্যাস সিলিন্ডার বিক্রয় করছে। এসব দোকানগুলোতে পুরাতন ও মেয়াদোর্ত্তীণ গ্যাস সিলিন্ডার রয়েছে। এ সব গ্যাস সিলিন্ডার কোন সময় বিস্ফোরণ হয়ে বড় ধরে দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে গাড়ীতে ব্যবহৃত গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হচ্ছে।

সূত্র মতে, গ্যাস সিলিন্ডার ক্রয়-বিক্রয় করতে হলে বিস্ফোরক অধিদপ্তরের আওতায় লাইসেন্স নিতে হয়। তবে বুড়িচং উপজেলার বিভিন্ন হাট-বাজার ও পাড়া মহল্লার মুদি দোকানগুলোতে অহরহ বিপদজন গ্যাস সিলিন্ডার বিক্রয় করা হলেও নেই কোন তদারকি এবং লাইসেন্স।

স্থানীয় সূত্র জানায়, বুড়িচং সদর ইউনিয়নের বুড়িচং সদর বাজার, পূর্ণমতি বাজার,জরুইন,হরিপুর,যদুপুর,জগতপুর,আরাগ আনন্দপুর, পীরযাত্রাপুর ইউনিয়নের সাদকপুর বাজার,পীরযাত্রাপর বাজার, গোবিন্দপুর বাজার গোসাইপুর, গোপিনাথপুর, ষোলনল ইউনিয়নের

শিবরামপুর,শিকারপুর, আগানগর,খাড়াতাইয়া গাজীপুর,মহিষমাড়া,নানুয়ার বাজার,ভরাসার বাজার,পূবহুড়া নতুন বাজার,কামাড় খাড়া, বাবুর বাজার, রাজাপুর ইউনিয়নের রাজাপুর স্কুল সংলগ্ন, শংকুচাইল বাজার,দক্ষিণগ্রাম,পাচোড়া, চড়ানল, লড়িবাগ, বারেশ^র চৌমুহনী, বারেশ^র বাজার,বাকশীমুল ইউনিয়নের ছয়গ্রাম বাজার, কালিকাপুর বাজার,ফকির বাজার, বাকশীমুল, ভারেল্লা ইউনিয়নের কংশনগর বাজার, ভারেল্লা বাজার, দেবপুর বাজার, রামপুর পোষ্ট অফিস,ভারেল্লা,কাবিলা, মোকাম ইউনিয়নের কালাকচুয়া,নিমসার,সৈয়দপুর, ময়নামতি ইউনিয়নের ময়নামতি সাবের বাজারসহ গ্রাম-মহল্লার বিভিন্ন মুদি দোকানে মেয়াদোত্তীর্ণ বিপদজন গ্যাস সিলিন্ডার বিক্রয় করা হচ্ছে।

উপজেলার শ্যামপুর গ্রামের বেসরকারী চাকুরিজীবি দুলাল হোসেন নতুন কুমিল্লাকে বলেন, লাইসেন্সবিহীন ও মেয়াদোত্তীর্ণ বিপদজনক গ্যাস সিলিন্ডার যত্রতত্র বিক্রয় করার ফলে যে কোন সময় দুর্ঘটনার শিকার হতে পারে সাধারণ জনগন। তাই গ্যাস সিলিন্ডার বিক্রয় করার দোকানগুলোতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদন্ত সাপেক্ষে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা উচিত।

বুড়িচং উপজেলার সমাজসেবক মোঃ ফোরকানুল ইসলাম নতুন কুমিল্লাকে বলেন, গ্যাস সিলিন্ডার যত্রতত্র বিক্রয় না করে অনুমোদন সাপেক্ষে নির্দিষ্ট পয়েন্টে বিক্রয় করার প্রয়োজন। তিনি বিশে^র উন্নত দেশগুলোতে গ্যাস সিলিন্ডার বিক্রয়ের জন্য মহল্লা ভিত্তিক নিরাপদ স্থানে নির্দিষ্ট কেন্দ্র গ্যাসের সিলিন্ডার বিক্রয় করার ব্যবস্থা থাকে। পাশাপাশি পুরতান ও মেয়াদোর্ত্তীণ সিলিন্ডারগুলো নিয়মিত পরিক্ষা করা হয়। গ্যাসের যথাযথ ব্যবহারের জন্য আমাদেরকেও বিশে^র উন্নত দেশগুলোর অনুসরণ করতে হবে।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরুল হাসান নতুন কুমিল্লাকে বলেন, এই ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। খোঁজ নিয়ে দোকানগুলোতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

আরও পড়ুন