কুমিল্লা
সোমবার,৩০ জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
১৬ মাঘ, ১৪২৯ | ৭ রজব, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা বিজিডিসিএল ঠিকাদার ফোরামের আবেদন

কুমিল্লা বন্ধ রয়েছে আবাসিক পর্যায়ে গ্যাস সংযোগ। এর ফলে যারা গ্যাস সংযোগের আবেদন করে রেখেছিলেন তাঁরা বিপাকে পড়েছেন। এমন আবেদনকারীর সংখ্যা প্রায় ৪০ হাজার বলে জানা গেছে। এদিকে বিজিডিসিএল কর্তৃক মাননীয় প্রধানমন্ত্রীর নিকট বিজিডিসিএল ঠিকাদার ফোরামের আবাসিক গ্রাহকের গ্যাস সংযোগ চালু করার আবেদন মাধ্যমে জানা যায় যে, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, লাকসাম, দেবিদ্বার, মুরাদনগর, বসুরহাট, চাঁদপুর, বুড়িচং, ব্রাহ্মনপাড়া, মাইজদী, গৌরীপুর, দেবিদ্বার ও ব্রাহ্মনবাড়িয়ায় বিগত প্রায় ০৩ বৎসর আবাসিক গ্যাস সংযোগ বন্ধ রয়েছে।

পেট্রোবাংলার আদেশের প্রেক্ষিতে ইতিপূর্বে বিজিডিসিএল কর্তৃক অনুমোদিত ও ইস্যুকৃত নিরাপদ জামানতের অর্থ পরিশোধিত অপেক্ষামান নতুন গ্রাহকদের গ্যাস সংযোগ না পেয়ে আবাসিক গ্রাহকদের মাঝে হতাশা ও খোভ দেখা দিয়েছে। বর্তমানে নতুন সংযোগের জন্য প্রায় ২০ হাজার আবেদন জমা পড়ে রয়েছে।

এছাড়াও প্রায় ৪০ হাজার গ্রাহকের ডিমান্ড নোটের টাকা জমা আছে, রাইজার উত্তোলনের অপেক্ষায় প্রায় ৪০ হাজার এবং শুধুমাত্র সংযোগের অপেক্ষায় রয়েছে অন্ততঃ ২০ হাজার আবাসিক গ্রাহক। এমতবস্থায় পেট্রোবাংলার আদেশ ঠিকাদার সহ গ্রাহকদের মাঝে উদ্বিগ্নতা সৃষ্টি করেছে। নতুন সিদ্ধান্তের কারনে পুরানো আবেদনগুলোর ভ্যাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। তারা আরও জানান, কেবল সংযোগ নয় এ সিদ্ধান্তের দোহাই দিয়ে কর্তৃপক্ষ চুলা বৃদ্ধি, সম্প্রাসারণ লাইন পর্যন্ত বন্ধ রেখেছে। অপেক্ষামান গ্রাহকগন বিজিডিসিএল এর অনুমোদন অনুযায়ী প্রচুর অর্থ ব্যয় করে জি, আই পাইপ দিয়ে অভ্যান্তরীন পাইপ লাইন নির্মাণ করেছেন এবং বিজিডিসিএল কর্তৃপক্ষের সাথে চুক্তি সম্পাদন করেন।

বিজিডিসিএল কর্তৃপক্ষ যথা সময়ে আবাসিক গ্যাস সংযোগ প্রদান না করায় গ্রাহকগন ঠিকাদারদের সাথে অশোভন আচরণ, হয়রানী, নাজেহাল সহ অপমান ও অপদস্থ করছে বলে জানান। বিজিডিসিএল এর তালিকাভূক্ত প্রায় ৪শতাধিক ঠিকাদার নিয়মিত ট্যাক্স প্রদান করে সরকারের রাজস্ব খাতে বিশেষ ভূমিকা পালন করে আসছে। বিজিডিসিএল কর্তৃপক্ষ কার্যকর ব্যবস্থা না নিয়ে বছরের পর বছর আবাসিক গ্যাস সংযোগ সুবিধা থেকে বঞ্চিত রাখছেন গ্রাহকদের।

এ কারনে গ্রাহকদের ক্ষোভের বশবর্তী হয়ে ঠিকাদারগনকে হুমকী দিচ্ছে। একারনে ঠিকাদারগন অসহায় দিনাতিপাত করছে এবং তাদের সাথে সংশ্লিষ্ট কয়েক হাজার লোক কর্মহীন হয়ে পড়েছে। তাহা আর্থিক অনটনে দুর্বিসহ জীবন যাপন করছে। তাই অবিলম্বে উদ্ভুত সমস্যা সমাধানে দ্রুত চুলা বর্ধিত করন কাজ চালু এবং সিরিয়ালে জেলা উপজেলা গ্রাহকগনের দ্রুত আবাসিক গ্যাস সংযোগ প্রদানের নির্দেশনা প্রদান করার জোড় দাবী জানান বিজিডিসিএল ঠিকাদার ফোরাম নেতৃবৃন্দগন।

৪০০ জন ঠিকাদার সহ আরো ৪০০ পরিবারের সদস্য আবাসিক গ্যাস সংযোগ কাজে জড়িত আছেন এবং তাদের আয়ের উপরে তাদের পরিবারের ভরন পোষন নির্ভর করছে। আবাসিক খাতে বর্ধিত গ্যাস সংযোগ বন্ধ থাকায় তালিকাভূক্ত ঠিকাদারগন পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। আমরা এ দেশের নাগরিক হিসাবে দাবী করছি অনতিবিলম্বে আবাসিক গ্যাস সংযোগ প্রদান কার্যক্রম শুরু করার জন্য।

উল্লেখ্য যে, ১ মিলিয়ন গ্যাস ব্যবহার ১০লক্ষ সিএফটি, একটি দ্বৈত চুলার গ্যাস ব্যবহার করা হয় ২১ সিএফটি। বর্তমানে বিজিডিএল এর আবাসিক খাতে গ্যাস ব্যবহার হয় সর্বোচ্চ ৪০ মিলিয়ন। বিগত ০৩ বৎসর যাবত অপেক্ষামান আবাসিক গ্রাহকদের গ্যাস সংযোগ প্রদান সহ আবাসিক সংযোগ চালু করলে প্রতিদিন ৫০০ মিলিয়ন গ্যাস এর মাত্র ১০ থেকে ১২% গ্যাস আবাসিক খাতে ব্যবহার হবে। বর্তমান সরকারের নির্বাচনী অংগীকার গ্রামকে শহর করবেন, এমপি মহোদয়গন নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছেন এইবারসরকার গঠন করলে ঘরে ঘরে আবাসিক গ্যাস সংযোগ পৌছে দিবেন।

অবিলম্বে সকল ধরনের আবাসিক গ্যাস সংযোগ ও চুলা বর্ধিত করন চালু করার লক্ষ্যে পূর্বের ন্যায় আবাসিক গ্যাস সংযোগও সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম চালু করার জন্য গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সফল প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা বাসীর পক্ষে ঠিকাদার নেতৃবৃন্দগন সবিনয়ে অনুরোধ জানিয়েছেন।

বিজিডিসিএল ঠিকাদার ফোরামের সাধারণ সম্পাদক মো: খোরশেদ আলম সরকার জানান,মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন করছি আবাসিক খাতে বর্ধিত গ্যাস সংযোগ বন্ধ থাকায় তালিকাভূক্ত ঠিকাদারগন পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে। আমরা এ দেশের নাগরিক হিসাবে দাবী করছি অনতিবিলম্বে আবাসিক গ্যাস সংযোগ প্রদান কার্যক্রম শুরু করার জন্য।

আরও পড়ুন