কুমিল্লা
রবিবার,২২ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৭ আশ্বিন, ১৪২৬ | ২১ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
উত্তর চর্থা সামাজিক যুব ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : তাজুল ইসলাম কুমিল্লায় বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্য লাঙ্গল-জোয়াল চৌদ্দগ্রামে প্রবাসীর স্ত্রী হ ত্যা মামলায় পিতা-পুত্র গ্রেফতার মুরাদনগর সাংবাদিকদের সাথে ইউসুফ আবদুল্লাহ হারুনের মতবিনিময় লাকসাম মুদাফফরগঞ্জে ভোক্তা অ‌ধিকার অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা কুমিল্লায় সন্তান মারা যাওয়ায় বি ষ পা নে বাবার আ ত্ম হ ত্যা কুমিল্লায় ফুটবল খেলা নিয়ে জিলা স্কুল ছাত্রদের সাথে সং ঘ র্ষ চৌদ্দগ্রামে স্কাইল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের উদ্বোধন কুমেক হাসপাতালের মেডিসিন স্কয়ারে জরিমানা

কুমিল্লায় দুই উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে কুমিল্লার দুই উপজেলার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় থেকে জারিকৃত আদেশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জেলার বরুড়া ও নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত করা হয়েছে।

ওই দুই উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন সাময়িক ভাবে স্থগিত থাকায় ৩১ মার্চ কুমিল্লার ৭টি উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা রিটার্নিং অফিসার বরাবর চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন অনুযায়ী কুমিল্লার বরুড়া উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত রাখার জন্য আদেশ প্রদান করেছেন। মাননীয় হাইকোর্ট বিভাগের আদেশ প্রতিপালনার্থে উক্ত উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ এবং ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন’।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বরুড়া উপজেলার আওয়ামীলীগ মনোনীত প্রার্থী সোহেল সামাদ এর কাগজপত্রের বৈধতা নিয়ে সাবেক এমপি আব্দুল হাকিম এর ছেলে একেএম মঈনুল উচ্চ আদালতে রিট করেন। ২৪ মার্চ ওই রিট আবেদনের শুনানীতে ওই উপজেলার চেয়ারম্যান প্রার্থী সোহেল সাদাম এর প্রার্থীতা ৬ মাসের জন্য স্থগিত করে উচ্চ আদালত। পরবর্তীতে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন সোহেল সাদাম।

২৮ মার্চ উচ্চ আদালত আপিল শুনানীতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পুরো উপজেলার তিনটি পদেই নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশনকে চিঠি প্রদান করেন।
অপরদিকে, জেলার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত রাখার জন্য আদালতের নির্দেশ মোতাবেক ২৭ মার্চ (বুধবার) জেলা রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক কাইজার মোহাম্মদ ফারাবী স্বাক্ষরিত গণ বিজ্ঞপ্তি জারী করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, ‘মাননীয় আপিল বিভাগ সিভিল পিটিশন ফর লিভ টু আপিল ৯৬০/২০১৯ এর বিগত ২৫ মার্চ ২০১৯ তারিখের আদেশের বিষয়টি সাব-জুডিস বিধায় ৩১ মার্চ ২০১৯ তারিখ শুনানি অন্তে আদালতের আদেশ না পাওয়া পর্যন্ত ৩১ মার্চ তারিখে নির্ধারিত নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত স্থগিত থাকবে’।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ওই উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী তৌহিদুর রহমান মজুমদার এর প্রার্থীতা যাচাই-বাছাই কমিটি থেকে বাতিল করে দেওয়ার পর উচ্চ আদালতে যান ওই প্রার্থী। উচ্চ আদালত থেকে তার প্রার্থীতার বৈধতা আনার পর বর্তমান ভাইস চেয়ারম্যান মো. ইউসুফ উচ্চ আদালতে আপিল করেন। আর ৩১ মার্চ ওই আপিল শুনানির দিন ধার্য্য করায় ৩১ মার্চ নাঙ্গলকোট উপজেলার নির্বাচন স্থগিত করার জন্য নির্বাচন কমিশনকে চিঠি দেন উচ্চ আদালত।

প্রসঙ্গত, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে কুমিল্লার ১৭টি উপজেলার মধ্যে ১৩টি উপজেলার নির্বাচন ঘোষনা করে নির্বাচন কমিশন। ওই ১৩টি উপজেলার মধ্যে চৌদ্দগ্রাম, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, লাকসাম ও দেবিদ্বার উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী সহ ভাইস চেয়ারম্যাদের কোন প্রতিদ্বন্দ্বি না থাকায় নির্বাচন বন্ধ থাকে। বাকি ৮টি উপজেলায় নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রস্তুতি গ্রহণ করে নির্বাচন কমিশন।

তবে নাঙ্গলকোট উপজেলার এক ভাইস চেয়ারম্যান প্রার্থীর প্রার্থীতা নিয়ে বর্তমান ভাইস চেয়ারম্যান উচ্চ আদালতে আপিল করায় ওই আপিলের শুনানী শেষ না হওয়ায় আগামী ৩১ মার্চ নির্বাচন স্থগিত করার নির্দেশ প্রদান করে উচ্চ আদালত। যারফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয় নিশ্চিত থাকার পরও ৩১ মার্চ তাদের নির্বাচনী ফলাফল ঘোষনা হবে না নাঙ্গলকোট উপজেলায়।

একই ভাবে বরুড়া উপজেলার উচ্চ আদালতে আপিল করায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

যারফলে আগামী ৩১ মার্চ জেলার চান্দিনা, বুড়িচং, ব্রাহ্মনপাড়া, মুরাদনগর, হোমনা, তিতাস, মেঘনা উপজেলার ৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন