কুমিল্লা
শনিবার,২১ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৬ আশ্বিন, ১৪২৬ | ২১ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
উত্তর চর্থা সামাজিক যুব ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : তাজুল ইসলাম কুমিল্লায় বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্য লাঙ্গল-জোয়াল চৌদ্দগ্রামে প্রবাসীর স্ত্রী হ ত্যা মামলায় পিতা-পুত্র গ্রেফতার মুরাদনগর সাংবাদিকদের সাথে ইউসুফ আবদুল্লাহ হারুনের মতবিনিময় লাকসাম মুদাফফরগঞ্জে ভোক্তা অ‌ধিকার অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা কুমিল্লায় সন্তান মারা যাওয়ায় বি ষ পা নে বাবার আ ত্ম হ ত্যা কুমিল্লায় ফুটবল খেলা নিয়ে জিলা স্কুল ছাত্রদের সাথে সং ঘ র্ষ চৌদ্দগ্রামে স্কাইল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের উদ্বোধন কুমেক হাসপাতালের মেডিসিন স্কয়ারে জরিমানা

কুমিল্লায় মিষ্টি আলুর ভালো ফলনে কৃষকের মুখে হাসি

আলু তোলায় ব্যস্ত কৃষাণীরা/ ছবি: নতুন কুমিল্লা

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার প্রায় প্রতিটি গ্রামের কৃষকেরা চলতি মৌসুমে মিষ্টি আলুর আবাদ করেছেন। ফলনও হয়েছে খুব ভালো।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মিষ্টি আলুতে বিনিয়োগ কম। অল্প খরচ করেই এবার তাঁদের বাড়তি আয় হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কার্যালয় থেকে জানা গেছে, ব্রাহ্মণপাড়া উপজেলায় এবার ১১০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের মিষ্টি আলুর চাষ হয়েছে। শিদলাই ও মালাপাড়া ইউনিয়নে চাষ হয়েছে সবচেয়ে বেশি।

মালাপাড়া ইউনিয়নের আসাদনগর গ্রামের কৃষক আবদুল হান্নান নতুন কুমিল্লকে বলেন, আগে এই এলাকার কৃষকেরা প্রচুর পরিমাণে মিষ্টি আলু চাষ করতেন। পরে কৃষকেরা ইরি, বোরো, আউশ ও আমন ধান আবাদের ঝুঁকে পড়েন। তাই কয়েক বছর এসব জমিতে ধান ছাড়া অন্য কোনো ফসল চাষ হতো না। বর্তমানে এখানকার কৃষকেরা কৃষি কর্মকর্তাদের পরামর্শে মিষ্টি আলু চাষাবাদ শুরু করেছেন।

তিনি আরও জানান, ২৪ শতাংশ জমিতে এবার মিষ্টি আলুর চাষ করেছেন। এতে তাঁর ৭ হাজার টাকা খরচ হয়েছে। তিনি ২৪ মণ আলু পেয়েছেন। বিক্রি করেছেন ১৯ হাজার ২০০ টাকা। তাঁর মতে, অন্যান্য বছরের চেয়ে এবার ফলনও ভালো হয়েছে। দামও বেশি পেয়েছেন। তাঁর লাভ হয়েছে ১২ হাজার ২০০ টাকা।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মতিউল আলম নতুন কুমিল্লকে বলেন, এই আলু চাষাবাদে তেমন একটা সার প্রয়োগ করতে হয় না। মিষ্টি আলু চাষ করতে খরচ অনেক কম লাগে।

আরও পড়ুন