কুমিল্লা
সোমবার,২৬ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ ফাল্গুন, ১৪৩০ | ১৫ শাবান, ১৪৪৫
শিরোনাম:
অভি’কে সিইও হিসেবে অনুমোদন দিলো আইডিআরএ কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন

আইনগত সহায়তা দিবস উপলক্ষে ভিক্টোরিয়া কলেজে বিতর্ক প্রতিযোগিতা

জাতীয় আইনগত সহায়তা দিবস – ২০১৯ উপলক্ষে কুমিল্লা জেলা লিগ্যাল এইড এর উদ্যোগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ (ডিগ্রি শাখা) অডিটোরিয়ামে বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিতর্কের বিষয় ছিলো- ‘সরকারি লিগ্যাল এইড র্কাযক্রম দরিদ্র ও অসহায় জনগোষ্ঠীর আইনগত অধিকার বাস্তবায়নে মূখ্য ভুমিকা রাখছে ।

আগামী ২৮শে এপ্রিল ”বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হবে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৯।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আলী আকবর,সনিয়ির জেলা ও দায়রা জজ এবং চেয়ারম্যান,জেলা লিগ্যাল এইড কমিটি, কুমিল্লা ।

ভিক্টোরিয়া কলজে বিতর্ক পরিষদ এর সহযোগিতায় উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা ।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মোঃ রফিকুল ইসলাম বিচারক ( জেলা ও দায়রা জজ), নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩, কুমিল্লা, এসময় আরো উপস্থিত ছিলেন সোহেল রানা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, কুমিল্লা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ফারহানা লোকমান, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার, কুিমল্লা।

প্রধান অতিথি’র বক্তব্যে কুমিল্লা জেলা ও দাযরা জজ মোঃ আলী আকবর বলেন, সংবধিানরে ২৭,৩১ ও ৩৩ নং অনুচ্ছেদ অনুযায়ী সবাই আইনের দৃষ্টিতে সমান ও আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। সেই বিচার অধিকার বাস্তবায়নের জন্যই র্বতমান সরকার এই আইনগত সহায়তা আইন প্রনয়ন করেছে ও সরকারি আইন সহায়তা র্কাযক্রম চালু করেছে।

তিনি আরো বলেন, মামলা নেওয়া ও লড়াই করার ক্ষেত্রটা আমরা তৈরী করে দিচ্ছি। আমরা চাই বিনা মূল্যে আইনি সহায়তার এই সেবা গ্রাম র্পযায়ে পৌঁছে যাক। সবশেষে এত সুন্দর আয়োজনের জন্য কলেজ অধ্যক্ষ, বিতর্ক পরিষদ ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উদ্যোগে যে লিগ্যাল এইড কমিটি গঠন করা হয় তার সাথে কোনো প্রকার বিতর্ক চলে না। এটা শুধুই মানবতার সেবায় কাজ করে থাকে। আজকের এই অনুষ্ঠান ভিক্টোরিয়া কলেজে আমার ২ বছরের চাকরি জীবনের শ্রেষ্ঠ একটি অনুষ্ঠান। আমি মনে করি আজকের অনুষ্ঠান শতভাগ সফল।

ভিক্টোরিয়া কলেজ বিতর্ক পরিষদ এর সভাপতি আনোয়ারুল আজিম এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর বিজয় কৃষ্ণ রায়, দৈনিক প্রথম আলো’র নিজস্ব প্রতিবেদক গাজিউল হক সোহাগ, বিতর্ক পরিষদের মডারেটর অধ্যাপক ড. মেহেদী হাসান প্রমুখ।

আরও পড়ুন