কুমিল্লা
শুক্রবার,২৩ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
৭ কার্তিক, ১৪২৭ | ৪ রবিউল-আউয়াল, ১৪৪২

কুমিল্লা শিক্ষাবোর্ডে জিপিএ-৫ এ সেরা ২০ প্রতিষ্ঠান

কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন ৬টি জেলার এক হাজার ৭১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এ বছর এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ অর্জনের ক্ষেত্রে সেরা অবস্থানে রয়েছে ২০টি প্রতিষ্ঠান। এর মধ্যে কুমিল্লা জেলার ৯টি, নোয়াখালী, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলার ৩টি করে ৯টি ও চাঁদপুরের ২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, জিপিএ-৫ অর্জনের ক্ষেত্রে শীর্ষ অবস্থানে রয়েছে কুমিল্লা মডার্ন হাইস্কুল। এ প্রতিষ্ঠান থেকে সর্বাধিক ৪২৬ জন জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে শতভাগ উত্তীর্ণ কুমিল্লা জিলা স্কুল, এ স্কুল থেকে জিপিএ-৫ পেয়েছে ৩৩৯ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে শতভাগ উত্তীর্ণ নগরীর নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এখানে ২৮৮ জন জিপিএ-৫ পেয়েছে। চতুর্থ অবস্থানে থাকা নগরীর ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৭৯ জন। ৫ম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৪৭ জন।

৬ষ্ঠ অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়েছে ১৬১ জন। ৭ম অবস্থানে থাকা নোয়াখালী জিলা স্কুল থেকে ১৫৭ জন জিপিএ-৫ পেয়েছে। ৮ম অবস্থানে থাকা ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের ১৪২ জন, ৯ম অবস্থানে থাকা চাঁদপুর সদরের আল-আমিন একাডেমীর ১৪০ জন, ১০ম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ ফেনী সরকারি পাইলট হাইস্কুলের ১৩০ জন, ১১তম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১২৯ জন,

১২তম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০৬ জন, ১৩তম অবস্থানে থাকা ব্রাহ্মণবাড়িয়া সরকারি মডেল বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮৯ জন, ১৪তম অবস্থানে থাকা ব্রাহ্মণবাড়িয়ার সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৭৬ জন জিপিএ-৫ পেয়েছে।

১৫তম অবস্থানে থাকা কুমিল্লার দাউদকান্দির গৌরিপুর এস.এ হাইস্কুলের ৭৪ জন, ১৬তম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ কুমিল্লা ক্যান্টনমেন্ট হাইস্কুল থেকে ৭৩ জন, ১৭তম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ থেকে ৭২ জন, ১৮তম অবস্থানে থাকা চাঁদপুরের মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬৭ জন,

১৯তম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ নোয়াখালীর বেগমগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ৬১ জন এবং ২০তম অবস্থানে থাকা শতভাগ উত্তীর্ণ কুমিল্লা সেনানিবাস পর্ষদ গার্লস হাইস্কুল থেকে ৬০ জন জিপিএ-৫ পেয়েছে।

আরও পড়ুন