কুমিল্লা
সোমবার,১৬ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
১ আশ্বিন, ১৪২৬ | ১৬ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English

কৃষি ধানের ন্যায্য মূল্যের দাবিতে কুমিল্লায় মানববন্ধন

ধানের ন্যায্য দাম না পাওয়ার প্রতিবাদে এবং উপযুক্ত মূল্য নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন কুমিল্লা মহানগর শাখা।

রবিবার (১৯ মে) সকালে কুমিল্লা টাউন হল মাঠের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কৃষক বিপন্ন হলে কৃষি ও কৃষি ব্যবস্থা বিপর্যস্ত হয়ে সমস্ত জনগণ ও দেশ মহাসংকটে পড়বে। তাই, যেকোনও উপায়ে ধানের মূল্য পতনের কারসাজি রোধ করে কৃষক ও উৎপাদন ব্যবস্থা রক্ষা করতে হবে। তৃণমূল পর্যায়ের উৎপাদনকারী কৃষকরা এমনিতেই বঞ্চিত, শোষিত ও অসহায়।

নানা প্রতিকূল অবস্থার মধ্যে কৃষি ও উৎপাদন ব্যবস্থা চালু রেখে দেশ ও জনগণের চাহিদা পূরণ করছেন তারা।

বক্তারা আরও বলেন, মধ্যস্বত্বভোগী অসৎ ব্যবসায়ীদের কারসাজিতে উৎপাদন পর্যায়ে ধানের মূল্য অস্বাভাবিকভাবে কমে গেছে। ধানের বিক্রয়মূল্য উৎপাদন খরচের চেয়ে কম হয়ে যাওয়ায় উৎপাদনকারী কৃষক মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন। সম্প্রতি অনেক জায়গায় কৃষক হতাশ হয়ে নিজের ধানক্ষেতে আগুন দিয়ে সরকারের দৃষ্টি আকর্ষণেও ব্যর্থ হয়েছে।

কর্মসূচি থেকে চাহিদামতো ভালো দামে ধান কিনে, প্রয়োজনে ভর্তুকি দিয়ে এবং মধ্যবর্তী কারসাজি ও অব্যবস্থাপনা দূর করে কৃষকদের সংকট থেকে উদ্ধারের দাবি জানানো হয়।

বক্তব্য রাখেন গণ সংহতি আন্দোলন কুমিল্লা জেলার আহবায়ক ইমরাদ জুলকার নাঈন, সিপিবি কুমিল্লা জেলা সাধারণ সম্পাদক পরেশ রঞ্জন কর, জাতীয় তৈল গ্যাস খনিজ সম্পদ রক্ষা কমিটির অন্যতম সংগঠক মবিনুল ইসলাম চৌধুরী তানভীর, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক এম এইচ রিয়াদ ও বাংলাদেশ ছাত্র ফেডারেশন কুমিল্লা জেলা সম্পাদক আব্দুল আহাদ প্রমুখ।

আরও পড়ুন