কুমিল্লা
শনিবার,৭ ডিসেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
২৩ অগ্রহায়ণ, ১৪২৬ | ৯ রবিউস-সানি, ১৪৪১
Bengali Bengali English English

কুমিল্লায় বন্ধ পাঠাগারে নষ্ট হচ্ছে শত শত বই

ব্রাহ্মণপাড়ায় একমাত্র পাবলিক লাইব্রেরি ৬ বছর ধরে বন্ধ রয়েছে/ছবি: নতুন কুমিল্লা

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় একমাত্র পাবলিক লাইব্রেরি গত ৬ ছয় বছর ধরে বন্ধ রয়েছে। এতে নষ্ট হয়ে যাচ্ছে মূল্যবান বই ও সকল আসবাবপত্র। তবে শিগগির উপজেলা কমপ্লেক্সের সম্প্রসারিত ভবন নির্মাণ শুরু হবে। পরে নতুন আঙ্গিকে এই পাঠাগার সাজানো হবে। কিন্তু বইগুলো নষ্টের হাত থেকে জরুরি ভিত্তিতে রক্ষা করার দাবি জানিয়েছেন স্থানীয় বইপ্রেমীরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, পাঠাগার ভবনটির অবস্থা অত্যন্ত নাজুক। বৃষ্টি এলেই চারদিক দিয়ে পানি পড়ে। ভবনের পলেস্তারা উঠে গেছে। ঝুঁকিপূর্ণতার কারণে গত ৬ বছর ধরে পাঠাগারটি বন্ধ করে রাখা হয়েছে।

ভবনের ভেতরে কোনো বিদ্যুৎ–সংযোগও নেই। উপন্যাস, রাজনীতি, আইন, ইসলামি ডিকশনারি, কোরআনের তরজমা–তাফসির, শিশুদের শিক্ষামূলক বিভিন্ন বইসহ প্রায় ২ লাখ টাকার মূল্যবান বই পানিতে ভিজে ও পোকায় নষ্ট করে ফেলছে।

এ ছাড়া ভবনের ভেতরে ৮টি আলমারি, ২টি বই পড়ার বড় টেবিল, ১৯টি কাঠের ছোট-বড় চেয়ার, বই রাখার ১টি শেলফ, ১টি সেক্রেটারিয়েট টেবিলসহ মূল্যবান আসবাব নষ্ট হচ্ছে।

এ বিষয়ে উপজেলা পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নতুন কুমিল্লা-কে বলেন, পাঠাগারের বই এবং আসবাবপত্রগুলো শিগগির অন্যত্র সরিয়ে নেয়া জরুরী হয়ে পড়েয়েছ। অন্যথানায় পাঠকের প্রিয় বই সহ সকল কিছু নষ্ট হয়ে যাবে।

ব্রা‏‏‏হ্মণপাড়া উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম নতুন কুমিল্লা-কে বলেন, ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়নি। তবে এটি ব্যবহারের উপযোগী নয়। আগামী জুলাই–আগস্ট মাসে উপজেলা কমপ্লেক্সে সম্প্রসারিত নতুন ভবনের কাজ শুরু হচ্ছে বলে তিনি জানান।

আরও পড়ুন