কুমিল্লা
সোমবার,৩ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১৮ আশ্বিন, ১৪২৯ | ৬ রবিউল আউয়াল, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

জুলাই মাস থেকে সোশ্যাল মিডিয়ার বিজ্ঞাপনে ভ্যাট কার্যকর

বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, ইউটিউব ইত্যাদি) বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। বুধবার (২৬ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে।

বুধবার (২৬ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

আগামী ১ জুলাই থেকে মূল্য সংযোাজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (অতঃপর আইন বলিয়া অভিহিত) কার্যকর হবে। এ আইনে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বেতার ও টেলিভিশন মাধ্যমে সরবরাহ করা সেবা, ইলেক্ট্রনিক সেবা সরবরাহকারীকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক প্রদান করতে হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ অনুযায়ী প্রত্যেক অনাবাসিক ব্যক্তিকে মূসক এজেন্ট নিয়োগ করতে হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা-২০১৬ এর তৃতীয় অধ্যায়ে মূসক এজেন্ট-সংক্রান্ত বিস্তারিত উল্লেখ আছে।

সুতরাং রাজস্ব সুরক্ষা ও আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে প্রদত্ত বেতার ও টেলিভিশন ও ইলেক্ট্রনিক সেবা (যেমন- ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপ ইত্যাদির মাধ্যম ব্যবহার করে প্রদত্ত মেসেজ, ভয়েস, বিজ্ঞাপন ও অনুরূপ যেকোনো সেবা) সরবরাহকারী সকল প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ ও মূসক নিবন্ধন গ্রহণ করতে লিখিতভাবে অনুরোধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও পড়ুন