কুমিল্লা
বৃহস্পতিবার,২ জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
১৮ আষাঢ়, ১৪২৭ | ১০ জিলক্বদ, ১৪৪১
শিরোনাম:
করোনায় কুমিল্লার ব্যাংক কর্মকর্তার মৃত্যু সংখ্যালঘু মুক্তিযোদ্ধা রনজিৎকে জানে মারার হুমকি দিয়ে বিএনপি নেতার হামলা কুমিল্লায় নতুন করে ৭৯ জনের করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ২৬৮১ মুরাদনগরে সমকাল প্রতিনিধি বেলাল উদ্দিন করোনায় আক্রান্ত কুমিল্লায় অর্ধশত মসজিদের শতাধিক ব্যাটারি চুরি! কুমিল্লায় ২৪ ঘন্টায় ১৩১ জনের করোনা সনাক্ত, ৭ জনের মৃত্যু মনোহরগঞ্জে সাংবাদিককে পিটিয়ে হত্যার চেষ্টা, ধরাছোঁয়ার বাইরে আসামীরা ফটোল্যাব ব্যবহারকারীর তথ্য যাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থায়! কুমিল্লায় একদিনে রেকর্ড ১৬১ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৩ অবশেষে মিললো জীবন রক্ষাকারী প্রথম ওষুধ

জুলাই মাস থেকে সোশ্যাল মিডিয়ার বিজ্ঞাপনে ভ্যাট কার্যকর

বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, ইউটিউব ইত্যাদি) বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। বুধবার (২৬ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে।

বুধবার (২৬ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

আগামী ১ জুলাই থেকে মূল্য সংযোাজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (অতঃপর আইন বলিয়া অভিহিত) কার্যকর হবে। এ আইনে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বেতার ও টেলিভিশন মাধ্যমে সরবরাহ করা সেবা, ইলেক্ট্রনিক সেবা সরবরাহকারীকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক প্রদান করতে হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ অনুযায়ী প্রত্যেক অনাবাসিক ব্যক্তিকে মূসক এজেন্ট নিয়োগ করতে হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা-২০১৬ এর তৃতীয় অধ্যায়ে মূসক এজেন্ট-সংক্রান্ত বিস্তারিত উল্লেখ আছে।

সুতরাং রাজস্ব সুরক্ষা ও আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে প্রদত্ত বেতার ও টেলিভিশন ও ইলেক্ট্রনিক সেবা (যেমন- ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপ ইত্যাদির মাধ্যম ব্যবহার করে প্রদত্ত মেসেজ, ভয়েস, বিজ্ঞাপন ও অনুরূপ যেকোনো সেবা) সরবরাহকারী সকল প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ ও মূসক নিবন্ধন গ্রহণ করতে লিখিতভাবে অনুরোধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরও পড়ুন