কুমিল্লা
বৃহস্পতিবার,২৫ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
১২ ফাল্গুন, ১৪২৭ | ১২ রজব, ১৪৪২

কুমিল্লায় কুকুরের কামড়ে আহত অর্ধশতাধিক

ফাইল ছবি

কুমিল্লা মহনগর জুড়ে কুকুর আতঙ্ক। একদিনে কুকুরের কামড়ে অন্তত অর্ধশতাধিক মানুষ আহত হয়েছে। বিশেষ করে নগরীর কান্দিরপাড়, চকবাজার, বাগিচাগাঁও ও অশোকতলা এলাকায় শনিবার কুকুরের কামড়ে তারা আহত হয়েছে। এ বিষয়ে সিটি করপোরেশেন বলছে কুকুর নিবৃত্ত করার জন্য ক্রাশ প্রোগ্রাম হাতে নেব। শিগগিরই মাঠে নেমে অভিযান চালানো হবে।

কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতাল সূত্র জানায়, কুকুরের কামড়ে আক্রান্ত হয়ে শনিবার সদর হাসপাতালের জেলা জলাতঙ্ক ও প্রতিষেধক কেন্দ্র থেকে ভ্যাকসিন গ্রহণ করেছেন অর্ধশতাধিক ব্যক্তি।

সদর হাসপাতাল থেকে ভ্যাকসিন গ্রহণ করছেন নগরীর কান্দিরপাড় এলাকার সাইফুল ইসলাম। তিনি নতুন কুমিল্লা.কম-কে জানান, পাগলা কুকুরের কামড়ে তার উরুর বেশ কিছু মাংস উঠে গেছে। এখন তার পক্ষে স্বাভাবিকভাবে হাঁটাচলা করা সম্ভব হচ্ছে না।

অশোকতলার বাসিন্দা ইদ্রিস আহামেদ বলেন, শনিবার বিকেলে হঠাৎ একটি কুকুর আমার পায়েই কামড় বসিয়ে দেয়। তিনি ছাড়াও ওই এলাকায় একদিনে কুকুরের কামড়ে ১৫/২০ জন আহত হয়েছে।

শামীম আহমেদ নামে অপর এক ব্যক্তি জানান, কান্দিরপাড় সাত্তার খান কমপ্লক্সে থেকে শপিং করে বের হয়ে রাস্তায় হাঁটছিলাম। হঠাৎ পেছন থেকে এসে একটি কুকুর আমার পায়ে কামড় দেয়। এতে পায়ে ক্ষতের সৃষ্টি হয় এবং পরনের প্যান্টটিও ছিঁড়ে যায়।

এ বিষয়ে রবিবার (৩০ জুন) সকালে কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান নতুন কুমিল্লা.কম-কে জানান, এ সময়ে কুকুরের উপদ্রব বাড়ে। জেনারেল (সদর) হাসপাতালে জলাতঙ্কের পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন রয়েছে। তারপরও বাড়তি মানুষের চাপে ভ্যাকসিন প্রদানে কিছুটা বিলম্ব হচ্ছে।

ভ্যাকসিন প্রদান করতে দক্ষ লোকের দরকার। দু’জনকে আমরা বিশেষ ট্রেনিং করাচ্ছি। ট্রেনিং শেষ হলে তাদের নিয়োগ দেওয়া হবে বলে তিনি জানান।

কুমিল্লা সিটি করপোরেশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বড়ুয়া নতুন কুমিল্লা.কম-কে জানান, এ বিষয়ে একাধিক অভিযোগ পেয়েছি। এটি স্পর্শকাতর একটি বিষয়, তাই কুকুরগুলোকে আমরা মারবো না। তবে এদের নিবৃত্ত করার জন্য ক্রাশ প্রোগ্রাম হাতে নেব। শিগগিরই আমাদের টিম মাঠে নেমে অভিযান পরিচালনা করবে।

আরও পড়ুন