কুমিল্লা
মঙ্গলবার,২০ আগস্ট, ২০১৯ খ্রিস্টাব্দ
৫ ভাদ্র, ১৪২৬ | ১৮ জিলহজ্জ, ১৪৪০
Bengali Bengali English English

চৌদ্দগ্রামে দিনব্যাপী হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কুমিল্লার চৌদ্দগ্রামে আল-মক্কা ট্রাভেলসের উদ্যোগে রোববার দিনব্যাপী হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে উপজেলার মুন্সিরহাট বাজারস্থ প্রতিষ্ঠানের শাখা কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল মক্কা ট্রাভেলসের স্বত্তাধিকারী আলহাজ্ব মুফতি মোঃ খোরশেদ আলম।

প্রশিক্ষণ প্রদান করেন মুন্সিরহাট ক্যাডেট মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুস সাত্তার, মুন্সিরহাট আয়েশা ছিদ্দিকা মহিলা মাদরাসার মুহতামিম মাওলানা আবু তাহের। প্রতিষ্ঠানের শাখা ব্যবস্থাপক শামছুল আলমের পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক হাজী কবির আহমেদ,

মুন্সিরহাট উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক মাওলানা ছিদ্দিকুর রহমান, ডাক্তার মোঃ শামীম, সাংবাদিক মোঃ এমদাদ উল্যাহ, মুহা. ফখরুদ্দীন ইমন প্রমুখ। কর্মশালায় বিভিন্ন এলাকা থেকে আগত হজ্জে গমনেচ্ছুকগণ উপস্থিত ছিলেন। এ সময় তাদেরকে হজ্জের ফরজ ওয়াজীব কাজসহ যাবতীয় করণীয় সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।

সভাপতির বক্তব্যে মুফতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলম বলেন, হজ্জ পালন করা যেমন ফরজ, তেমনই হজ্জের জ্ঞান অর্জন করাও হাজীদের জন্য ফরজ। হজ্জের ফরজ ও ওয়াজীবসহ নির্ধারিত শর্তসমূহ পূরণ করতে না পারলে হজ কবুল হবে না।

হজ্জ পালনের সময় কোন শেরেকী গুনাহ করলে হজব্রত পালনের উদ্দেশ্য ব্যাহত হবে। পবিত্র হজব্রত পালনের সময়ে অস্থিরতা পরিহার করে ধীরস্থীরভাবে সকল শর্তসমূহ পূরণ করে হজ্জ পালন করার জন্য হাজীদের প্রতি আহবান জানান তিনি।

আরও পড়ুন