কুমিল্লা
বুধবার,১৬ জুন, ২০২১ খ্রিস্টাব্দ
২ আষাঢ়, ১৪২৮ | ৫ জিলকদ, ১৪৪২

এইচএসসিতেও মনোহরগঞ্জের প্রতিবন্ধী আরিফের সাফল্য

সব বাঁধা পেরিয়ে এসএসসি পরীক্ষার মতো এইচএসসি পরীক্ষায়ও সাফল্য অর্জন করেছেন প্রতিবন্ধী আরিফ হোসেন। তার দুটি পা নেই তবুও সে পড়ালেখা চালিয়ে এসেছে। ২০১৭ সালে এসএসসি পরীক্ষা অংশ গ্রহণ করে জিপিএ-৩ পেয়ে পাস করেছে সে।

আর্থিক অনটনের জন্যে পরবর্তীতে তাকে কলেজে ভর্তি করার দায়িত্ব নেন উপজেলার পঞ্চগ্রাম স্কুল এন্ড কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক সাংবাদিক মোঃ আকবর হোসেন। চলতি বছরের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেও সে পাশ করেছে। কোন বাঁধাই তাকে রুখতে পারেনি।

জানা যায়, মনোহরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে প্রতিবন্ধী আরিফ। সে ব্যবসায় শিক্ষা শাখার ছাত্র। সে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.২৫ অর্জন করেছে। এর আগে ২০১৭ সালে মনোহরগঞ্জ উপজেলার মৈশাতুয়া ইউনিয়নের আশিরপাড় উচ্চ বিদ্যালয়ের ছাত্র মোঃ আরিফ হোসেন মনোহরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ-৩ পেয়ে উত্তীর্ন হন।

আরিফ হোসেন পাশ্ববর্তী লাকসাম উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের গাজীরপাড় গ্রামের দিনমজুর কাজী আবুল বাশারের ছেলে। না খেয়ে দিনমজুর আবুল বাশার তার ছেলের পড়ালেখার খরচ চালিয়ে এসেছে।

মনোহরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোঃ আবদুল মতিন নতুন কুমিল্লা.কমকে জানান, মানুষের ইচ্ছা শক্তি থাকলে কোন প্রতিবন্ধকতা তার উন্নতির শিখরে উঠতে বাঁধা হয়ে দাঁড়ায় না। আরিফ হলো এর জলন্ত প্রমাণ। অত্যান্ত গরীব পরিবারের সন্তান প্রতিবন্ধী আরিফ। কলেজে থাকাকালীন আমরা তাকে অনেক সহযোগিতা করেছি। আমি আরিফের মতো প্রতিবন্ধীসহ সকল প্রতিবন্ধীদের উত্তরোত্তর সাফল্য কামনা করি।

প্রতিবন্ধী আরিফ নতুন কুমিল্লা.কমকে জানান, আমার দুটি পা নেই। চলাফেরা করতে আমার অনেক কষ্ট হয়। আমি লেখাপড়া চালিয়ে যেতে চাই। সমাজের বিত্তবানদের কাছে আমি সহযোগিতা চাই। এছাড়াও সে কুমিল্লাসহ দেশবাসীর নিকট দোয়া ছেয়েছেন।

আরও পড়ুন