কুমিল্লা
শনিবার,২১ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৬ আশ্বিন, ১৪২৬ | ২১ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
উত্তর চর্থা সামাজিক যুব ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : তাজুল ইসলাম কুমিল্লায় বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্য লাঙ্গল-জোয়াল চৌদ্দগ্রামে প্রবাসীর স্ত্রী হ ত্যা মামলায় পিতা-পুত্র গ্রেফতার মুরাদনগর সাংবাদিকদের সাথে ইউসুফ আবদুল্লাহ হারুনের মতবিনিময় লাকসাম মুদাফফরগঞ্জে ভোক্তা অ‌ধিকার অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা কুমিল্লায় সন্তান মারা যাওয়ায় বি ষ পা নে বাবার আ ত্ম হ ত্যা কুমিল্লায় ফুটবল খেলা নিয়ে জিলা স্কুল ছাত্রদের সাথে সং ঘ র্ষ চৌদ্দগ্রামে স্কাইল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের উদ্বোধন কুমেক হাসপাতালের মেডিসিন স্কয়ারে জরিমানা

কুমিল্লায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

কুমিল্লাতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘন্টায় এ রোগে আক্রান্ত হয়েছে ৭ জন। তারাসহ বর্তমানে মোট ১৯জন রোগী কুমিল্লা মেডিকেলে কলেজ (কুমেক) হাসাপাতালে চিকিৎসা নিচ্ছিন। এ ছাড়াও এ পর্যন্ত ২৫জন চিকিৎসা নিয়ে বাড়িতে চলে গেছেন। কুমিল্লা কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল সুত্র এ তথ্য নিশ্চিত করেছেন। ফলে ডেঙ্গু ঝুঁকি বাড়ছে কুমিল্লায়।

চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু আক্রান্ত কাউকে এডিস মশায় কামড়ালে এবং ওই মশাটিই যদি আর অন্য কাউকে কামড়ায় তবে তার শরীরেও ডেঙ্গুর জীবাণু ছড়িয়ে পড়বে। এতে করে বাড়বে আক্রান্তের সংখ্যাও। এছাড়াও কুমিল্লা নগরীর স্থান থেকে কিছু আলামত সংগ্রহ করে সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে এডিস মশার লাভা পাওয়া গেছে। তাই চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু ঝুঁকিমুক্ত নয় কুমিল্লা।

কুমিল্লার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান নতুন কুমিল্লা.কমকে বলেন, কুমিল্লার বাইরে থেকে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৪৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসার জন্য এসেছেন। তাদেরকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে অনেকে চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরেছেন।

এ ছাড়াও কুমিল্লার হোমনা উপজেলার একজন ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে কুমিল্লায় ফিরেছেন। তিনি জন্ডিসেও আক্রান্ত হওয়ায় তাকে পুনরায় ঢাকায় প্রেরণ করা হয়। বর্তামানে কুমিল্লা মেডিকেলে যে ১৯ জন ভর্তি আছেন। এদের মধ্যে পুরুষ ১৩ জন, মহিলা ৫ জন এবং শিশু ১ জন। তাদের অবস্থা তেমন গুরুতর কিছু নয়, তারা অনেকটা স্বাভাবিক পর্যায়েই আছেন।

ডেঙ্গুর ভয়াবহতার বিষয়ে জেলা স্বাস্থ্য বিভাগ সতর্ক আছে উল্লেখ করে সিভিল সার্জন বলেন, আমরা ইতোমধ্যে স্কুল, কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও জনগুরুত্বপূর্ণ এলাকায় সচেতনাতা মুলক প্রচার-প্রচারণার চালাচ্ছি।

কুমিল্লা মেডিকেল কলেজে চিকিৎসাধীন জেলার দেবিদ্বার উপজেলার রাজামের ইউনিয়নের মো. আবদুল করিমের ছেলে মো. শামীম আহমেদ (২৬) নতুন কুমিল্লা.কমকে জানান, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে তিনি গত ২৭ জুলাই এ হাসপাতালে ভর্তি হয়েছেন। শামীম রাজধানীর ধানমন্ডি এলাকায় একটি রেস্টুরেন্টে কাজা করতেন। ঢাকাই তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সেখানে স্বজনরা কেউ না থানায় কুমিল্লা এসে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে।

কুমিল্লা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. অধ্যাপক মো. মাহাবুবুল আলম মজুমদার নতুন কুমিল্লা.কমকে জানান, ডেঙ্গু আক্রন্ত রোগীদের চিকিৎসায় কোন প্রকার অবহেলা করা হচ্ছেনা। সঠিক ভাবে চিকিৎসা চালিয়ে যাচ্ছে কুমেক কর্তৃপক্ষ।

এ ছাড়াও ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনায় জেলাপ্রশাসন, সিটি কর্পোরশন ও স্বাস্থ্য বিভাগ একসঙ্গে কাজ করছে।

আরও পড়ুন