কুমিল্লা
বৃহস্পতিবার,৬ মে, ২০২১ খ্রিস্টাব্দ
২৩ বৈশাখ, ১৪২৮ | ২৩ রমজান, ১৪৪২

কুমিল্লায় শিশু সাংবাদিকদের ২ দিনব্যাপী প্রশিক্ষন

কুমিল্লায় শিশু সাংবাদিকদের ২ দিন ব্যাপী প্রশিক্ষন শেষ হয়েছে। সাংবাদিকতার নানাহ বিষয়, সংবাদ কি? , সংবাদ লেখার কৌশল, নীতি-নৈতিকতাসহ শিশু অধিকার সম্পর্কে এই প্রশিক্ষনে ব্যাপক আলোচনা করা হয়েছে।

শনিবার কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার ও পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত আবদুল্লাহ আল মামুনের শিশু আইন ও নৈতিকতার ওপর বক্তব্যের মধ্য দিয়ে এ প্রশিক্ষন শেষ হয়েছে ।

২৩ আগষ্ট ও ২৪ আগষ্ট কুমিল্লা পৌরপার্ক সংলগ্ন ধর্মসাগড়ের উত্তর পাড়ে অবস্থিত নজরুল ইনস্টিটিউটে সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত দুই ব্যাপী এ প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়।

হ্যালো বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কমের উদ্যোগে ও ইউনিসেফ এর সার্বিক সহযোগিতায় শিশু সাংবাদিকদের এ প্রশিক্ষন কর্মশালার আয়োজন করা হয়। কুমিল্লার ১৭টি উপজেলা ৩৫জন শিশু সাংবাদিক এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

শিশু সাংবাদিকদের প্রশিক্ষনের শেষ দিনে বিভিন্ন বিষয়ের ওপর সঞ্চালক ছিলেন-পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (সার্বিক) আবদুল্লাহ আল মামুন, বাংলাদেশ বেতারের ও বাসস কুমিল্লা প্রতিনিধি অশোক বড়ুয়া, দৈনিক শিরোনাম পত্রিকার সম্পাদক নীতিশ সাহা,

প্রথম আলোর কুমিল্লা স্টাফ রিপোর্টার গাজীউল হক সোহাগ, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও সিনিয়র সাংবাদিক মোতাহার হোসেন মাহাবুব ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর জেলা প্রতিনিধি কাজী এনামুল হক ।

শিশু সাংবাদিকদের প্রথম দিনে তথ্য খতিয়ে দেখা বিষয়ের ওপর সঞ্চালক ছিলেন-কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক অভিবাদন পত্রিকার সম্পাদক আবুল হাসানাত বাবুল। ইউনিসেফ ও সোশাল মিডিয়া বিষয়ের ওপর সঞ্চালক করেন কুমিল্লা জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা মীর আহসানুল কবির।

শিশুর অধিকার জাতিসংঘের সনদ ও খবরের উপাদান-মানবিকতা বিষয়ের ওপর সঞ্চালক ছিলেন মানবাধিকার কর্মী আলী আকবর মাসুম, ভিডিও,খবরের ছবি,মোবাইল ভিডিও করার কৌশল প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন সঞ্চালক হ্যালো এর সমন্বয়ক সোলেমান হিমেল,

সংবাদে ছবি’র বিষয় নিয়ে সঞ্চালক ছিলেন ফটো সাংবাদিক ফোরামের সভাপতি সিটিভি নিউজ অনলাইন পত্রিকার সম্পাদক ওমর ফারুকী তাপস। দিনের শেষে বিকেলে ইউনিসেফের ইউ রির্পোট নিয়ে সঞ্চালক ছিলেন জেলা প্রতিনিধি কাজী এনামুল হক।

দ্বিতীয় দিনের শুরুতে আগত শিশু সাংবাদিকদের সাংবাদিকতা নিয়ে নানা ভাবনা ও প্রশ্নের জবাব দিয়ে সাংবাদিকতার নীতি আদর্শ নিয়ে আলোচনা করেন সাংবাদিক সমিতির সভাপতি ও বাসস-বেতার প্রতিনিধি অশোক বড়-য়া।

শিশুদেরসাংবাদিকতা কি সংবাদ কিভাবে তৈরি করতে হবে তা নিয়ে সঞ্চালক ছিলেন শিরোনামের সম্পাদক নীতিশ সাহা, সংবাদের জন্য বিভিন্ন ঘটনা,ঘটনার পেছনের ঘটনা ও সব সংবাদই সংবাদ না তা নিয়ে আলোচনা করেন প্রথম আলোর প্রতিনিধি গাজীউল হক সোহাগ, সংবাদ কি ও সাংবাদিকতার সহজ পাঠ নিয়ে সঞ্চালনা করেন বিডিনিউজ জেলা প্রতিনিধি কাজী এনামুল হক।

সর্বোপরি শিশু অধিকার, শিশু আইন ও নৈতিকতা নিয়ে আলোচনা করেন কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার(পুলিশ সুপার পদোন্নতি প্রাপ্ত) আবদুল্লাহ আল মামুন ।

পরিশেষে কর্মশালয় অংশগ্রহণকারী শিশুদের ধন্যবাদ জ্ঞাপন করেন কুমিল্লা টেলিভিশন জাণালিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাইফ উদ্দিন রনি। এসময় জেলার সিনিয়র সাংবাদিক আরটিভির ষ্টাফরিপোর্টার গোলাম কিবরিয়া, ডিবিসি টেলিভিশনের জেলা প্রতিনিধি নাসির উদ্দিন চৌধুরী, দৃক নিউজের দিলরুবাইয়াৎ সৌরভী,

এশিয়ান টিভির প্রতিনিধি দেলোয়ার হোসেন আকাইদ, রূপসী বাংলার স্টাফ রিপোর্টার এইচ এম মনির, চ্যানেল এস ও কুমিল্লার কাগজের স্টাফ রিপোর্টার বশির আহমেদ,আরটিভির শিরোনাম আলোকচিত্রী সালাউদ্দিন সুমন,একাত্তর টিভির ক্যামারাম্যান সাইদুল হক সোহাগসহ শিশুদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।।

আরও পড়ুন