কুমিল্লা
শনিবার,৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ
২৫ বৈশাখ, ১৪২৮ | ২৫ রমজান, ১৪৪২

কুমিল্লায় নিখোঁজের দেড় বছর পর মা-বাবার কোলে ফিরলেন শিশু রাব্বি

মা-বাবার কাছে শিশু রাব্বিকে ফিরিয়ে দিচ্ছেন নাঙ্গলকোট উপজেলা ব্র্যাক কর্মকর্তা/ নতুন কুমিল্লা

কুমিল্লার নাঙ্গলকোট থেকে নি খোঁ জ হওয়ার দেড় বছর পর শিশু রাব্বি (৭) ফিরেছে বাবা-মার কোলে। বেসরকারি এনজিও প্রতিষ্ঠান ব্র্যাক (ভবঘুরে) এর উদ্যোগে বুধবার (২৮ আগস্ট) দুপুরে শিশুটিকে তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

ফিরে আসা শিশু রাব্বি নাঙ্গলকোট উপজেলার মৌকরা ইউনিয়নের পৌঁছির গ্রামের জালাল উদ্দিনের ছেলে।

রাব্বির বাবা জালাল উদ্দিন নতুন কুমিল্লা.কমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, গত বছরের ২৩ ফেব্রুয়ারি উপজেলার হাসানপুর রেলস্টেশন থেকে শিশু রাব্বি হারিয়ে যায়। এরপর থেকে তাকে বিভিন্ন জায়গায় খোঁজা-খুঁজি করেও তার কোন সন্ধান পায়নি। পরে এ ঘটনায় নাঙ্গলকোট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করি।

আরও পড়ুন>>> বরুড়ায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

নাঙ্গলকোট ব্র্যাক অফিস সূত্র জানায়, ঢাকার কমলাপুর রেলস্টেশন এলাকার স্থানীয় লোকজন রাব্বিকে উদ্ধার করেন। পরে তারা পুলিশের সহযোগীতায় রাব্বিকে মিরপুর সরকারি শিশু পূর্নবাসন কেন্দ্রে পাঠায়। কৃর্তপক্ষ ৬ মাস পর শিশুটিকে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধলায় সরকারি আশ্রায়ন কেন্দ্রে পাঠায়।

সেখান এক বছর থাকার পর ব্র্যাক হেড অফিসের (ভবঘুর) নামের প্রকল্পের কর্মকর্তারা ত্রিশালের আশ্রয় কেন্দ্রে শিশু রাব্বির সাথে কথা বলেন। তার দেওয়া তথ্য মতে নাঙ্গলকোট ব্র্যাক (মানবাধিকার ও আইন সহায়তা) কেন্দ্রের কর্মকর্তা হোসনেআরা বেগমকে দায়িত্ব দেওয়া হয়।

তিনি ওই তথ্য অনুযায়ী শিশুরটির পিতা-মাতার সাথে যোগাযোগ করে তার পরিচয় নিশ্চিত করেন। পরে শিশুর প্রয়োজনীয় কাগজপত্রাদি সংগ্রহ করে ময়মনসিংহ আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়। দীর্ঘ দেড় বছর পর বুধবার দুপুরে বাবা-মা’র আশ্রয় কেন্দ্রে পক্ষ থেকে মা-বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয় শিশু রাব্বিকে।

আরও পড়ুন