কুমিল্লা
বৃহস্পতিবার,৬ মে, ২০২১ খ্রিস্টাব্দ
২৩ বৈশাখ, ১৪২৮ | ২৩ রমজান, ১৪৪২

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ রোভার স্কাউট গ্রুপের দীক্ষানুষ্ঠান

স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা বিপি বলেছেন “পৃথিবীকে যেমন পেয়েছো তার চেয়ে অধিক সুন্দর রেখে যেতে চেষ্টা কর”। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের বার্ষিক তাঁবু বাস ও দীক্ষানুষ্ঠান ২০১৯ গত ২ ও ৩ সেপ্টেম্বর লালমাই আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

দীক্ষা অনুষ্ঠান একজন নবাগতের জন্য স্কউট জীবনে প্রবেশ দ্বার। নবাগত হিসেবে একজন যুবক যুবতিকে ৩-৬ মাস প্রশিক্ষণদানের পর সে স্কাউট আদর্শে অনুপ্রাণিত হয়ে স্কাউট প্রতিজ্ঞা ও আইন তার দৈনন্দিন কর্মজীবনে বাস্তবায়নে অভ্যস্ত হলে একটি অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তাকে বিশ্বব্যাপী স্কাউট ভ্রাতৃত্বের একজন সক্রিয় সদস্য হিসেবে বরণ করে নেয়া হয়। সে অনুষ্ঠানকে দীক্ষা অনুষ্ঠান বলে।

আনুষ্ঠানিকভাবে দীক্ষা গ্রহণের পূর্ব মূহুর্ত পর্যন্ত কেউ স্কাউট ব্যাজ, স্কার্ফ ও ওয়াগল পরতে পারে না। তারা দলে সহচর হিসেবে অবস্থান করে। নবাগত রোভার সহচর নির্দিষ্ট সিলেবাস শেষ করে যখন দীক্ষা গ্রহণ করতে আসে তখন এই দিনটি তার জন্য হয়ে উঠে একটি আকর্ষণীয় দিন।

কারণ এই দিন রোভার সহচরকে তার ইউনিট লিডার ও তার উপরের স্তুরের রোভাররা তাকে প্রথম সালাম প্রদান করবে এবং নবাগত রোভার সে সালামের জবাব দিবে । যা নবাগত রোভারের জন্য চিরস্মরণীয় মূহুর্ত।

দীক্ষা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ রুহুল আমিন ভূইয়া। এছাড়াও স্কাউট ব্যক্তিত্ব জেলা রোভারের কমিশনার ও কুমিল্লা অজিতগুহ কলেজের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক, উপাধ্যক্ষ মোস্তাক আহমেদ, ভিক্টোরিয়া কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক বিজয় কৃষ্ণ রায়, গৌরীপুর মুন্সী ফজলুর রহমান সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারি অধ্যাপক গোলাম কিবরিয়া খন্দকার, রোভার স্কাউট লিডার কাজী মুজিবুর রহমান,

সহকারি রোভার স্কাউট লিডার গোলাম জিলানি, কুমিল্লা মডেল কলেজের অধ্যক্ষ মহিউদ্দিন লিটন, জেলা রোভারের সম্পাদক মোঃ আবু তাহের, বরুড়া শহিদ স্মৃতি সরকারি কলেজের রোভার স্কাউট লিডার রাবেয়া জাহান, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সাবেক সিনিয়র রোভার মেট সাংবাদিক হালিম সৈকত,

সাবেক গার্লস ইন সিনিয়র রোভার মেট নাহিদা আক্তার, সাবেক সিনিয়র রোভার মেট জিয়াউল হক মোহন, গোলাম সারওয়ার ও বর্তমান সিনিয়র রোভার মেট মোঃ রাসেল সরকার প্রমুখ। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা সকলকে মুগ্ধ করে।

আরও পড়ুন