কুমিল্লা
বৃহস্পতিবার,১৭ অক্টোবর, ২০১৯ খ্রিস্টাব্দ
২ কার্তিক, ১৪২৬ | ১৭ সফর, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
নিত্য যানজটে অতিষ্ঠ লাকসাম শহরের বাসিন্দারা সদর দক্ষিণে পরিবার কল্যাণ সহকারী সমিতির মানববন্ধন ও প্রতিবাদ সভা নাঙ্গলকোটে পরিবার কল্যাণ সহকারীদের মানববন্ধন কুবি’র হলে গাঁজা সেবনরত অবস্থায় ছাত্রলীগের ২ নেতাসহ আটক তিন ডাকসুর সাধারণ সম্পাদক রাব্বানীর ভর্তিতে অনিয়ম: তদন্ত চাইবে অনুষদ ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় রাজনীতি ও ধূমপান মুক্ত’ অঙ্গীকারনামায় সীমাবদ্ধ মুরাদনগরে বিভিন্ন পয়েন্টে কোরআনের বাণী সংবলিত ফলক স্থাপন ব্রাহ্মণপাড়ায় ড্রেজার দিয়ে মাটি উত্তলন, হুমকীর মুখে সরকারি খাল লাকসামে কমিউনিটি ক্লিনিকের আসবাবপত্র আত্মসাতের অভিযোগ বাবাকে বাঁচাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আকুতি

‘ওপেনসোর্স হিউম্যানয়েড’ রোবট তৈরি করলো ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র

হিউম্যানয়েড রোবট তৈরি করে তাক লাগিয়েছে কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই ছাত্র।

এটি বাংলাদেশের প্রথম ওপেনসোর্স হিউম্যানয়েড রোবট বলে দাবি করেছেন তারা। রোবটটির নাম দেয়া হয়েছে MIA-1 (মিয়া-১)। মাত্র ৪০ হাজার টাকা ব্যয়ে অত্যাধুনিক রোবটটি তৈরি করতে সক্ষম হয়েছে তারা। রোবটটি তৈরিতে সময় লেগেছে আড়াই মাস। রোবটটি অনেকটা মানুষাকৃতির।

সেটির ডিজাইনও ইউনিক। যা মানুষের মতোই দাড়িয়ে থাকতে পারে। সেটাকে পরিচালনার জন্য আলাদা স্মার্টফোন ব্যবহার করে কমান্ড দেয়া লাগে না।

বেসরকারি ওই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী আশরাফুর রহমান মিনহাজ এবং তৃতীয় বর্ষের ২য় সেমিস্টারের শিক্ষার্থী মাহমুদা আফরীন রোবটটি তৈরি করেছেন।

তাদের দুজনের মধ্যে টিম লিডার ছিলেন আশরাফুর রহমান মিনহাজ। তাদের মেন্টর ছিলেন ওই বিভাগের প্রভাষক মাসুম বকাউল।

নির্মাতাদের সাথে কথা বলে জানা গেছে, রোবটটি ব্যবহারকারীর কথা শুনতে পারে এবং প্রতিউত্তর করতে পারে। রোবটের বুকে ৭ ইঞ্চি টাচ্ স্ক্রীন এলসিডি মনিটর রয়েছে যার মাধ্যমে একজন ইউজার সহজের রোবটটিকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে।

রোবট মিয়া-১ মুখে কথা বলার পাশাপাশি তার এলসিডিতে সংশ্লিষ্ট ছবিও প্রদর্শন করবে। রোবটটির চোখে অত্যাধুনিক ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে এটি দেখতে পারবে। পাশাপাশি কম্পিউটার ভিশন টেকনোলজি ব্যবহার করে অবজেক্ট ডিটেকশন এন্ড রিকগনিশন ও মোশন সেন্স করতে পারে।

রোবটের বুকে লাগানো এলসিডিতে আছে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI)। তাছাড়া, রোবটটি ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করে ইউজারকে সরবরাহ করতে পারবে।

আশরাফুর রহমান মিনহাজ নতুন কুমিল্লা.কমকে জানান, তারা ১২ জুলাই রোবট তৈরির কাজ শুরু করেন। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মাসুম বকাউলের অনুপ্রেরণায় এবং বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. তোফায়েল আহমেদ ও বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় তারা রোবটটি বানাতে পেরেছেন।

বিশ্ববিদ্যালয়ের ল্যাবে বসেই তারা রোবট MIA-1 তৈরি করেছে। তিনি বলেন, বাংলাদেশের বেশিরভাগ মানুষ ও শিক্ষার্থী রোবটকে সায়েন্স ফিকশন মনে করেন। আসলে রোবট বানানো কঠিন কিছুনা। এটাকে সায়েন্স ফিকশন মনে করার কিছুই নেই। আমি MIA-1 কে ওপেন সোর্স করে দিবো।

আরও পড়ুন