কুমিল্লা
শনিবার,৬ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
২১ ফাল্গুন, ১৪২৭ | ২১ রজব, ১৪৪২

কুমিল্লায় পাসপোর্ট অফিসে র‌্যাবের অভিযান, ১১ জন আটক

অভিযান চালিয়ে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতর থেকে দালালের ১১ সদস্য এবং এক কর্মচারীসহ ১২জনকে আটক করেছে র‌্যাব। এসময় একটি কক্ষে দালালদের কাছে থাকা সাড়ে ৩শ এর অধিক পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়েছে।

আটককৃতরা হলেন, পাসপোর্ট অফিসের কর্মচারী মো. রফেকউদ্দিন (৩২), দালাল মো. আনোয়ার হোসেন (৩১), মো. আবুল হোসেন (৩৯), নূর মোহাম্মদ (৩৩), মো. মহিউদ্দিন (৩০), মো. জয়নাল আবেদিন (২৮), কাওসার আহমেদ টুটুল (৪০), মো. সোহেল রানা (২৫), ইমরান হোসেন (৩২), মো. সোহেল রানা (২৫), মো. মহসিন (৩৯), মো. শহীদ (৫৫)।

রবিবার (২০অক্টোবর) বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সাড়ে চার ঘন্টায় ব্যাপি অভিযান পরিচালনা করা হয়েছে।

কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান এখনও চলছে বলে বিষয়টি নিশ্চিত করেন কুমিল্লা র‌্যাব-১১ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মহিদুল ইসলাম।

তিনি জানান, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে আসা সাধারণ মানুষকে হয়রানি করার অভিযোগে অতীতে একাধিকবার অভিযান পরিচালনা করা হয়। ওই সকল অভিযানে ১৫ দালালের কারাদ-সহ অর্ধশত দালাল সদস্যদেরকে আটক করা হয়।

এরপর বাকী দালালরা পাসপোর্ট অফিসের কর্মকর্তা এবং কর্মচারীদের সহযোগিতায় অফিস ভবনের নিচ তলায় মাদার রুম নামে একটি কক্ষে বসে দালালির কাজ করে আসছেন।

প্রাথমিকভাবে আটককৃত দালালরা স্বীকার করে প্রতি পাসপোর্টে এক হাজার টাকা দেওয়ার চুক্তিতে তাদেরকে উপ-পরিচালক রাজ আহম্মেদ ওই রুমটি দেয়। এই রুমটি পূর্বে মহিলা, নারী ও প্রতিবন্ধিদের বসার স্থান ছিল।

র‌্যাব কর্মকর্তা মহিদুল ইসলাম আরও জানান, এই ধরণের অপরাধমূলক কর্মকা-ের অভিযোগ পেয়ে রবিবার বিকেল ৫টা থেকে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজেস্ট্রেট (সহকারী কমিশনার) শারমিন আরা কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতর অভিযান পরিচালনা করে।

অভিযানে ১১ দালালকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে ৩শ৭২টি পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র। এছাড়াও দালালদের সাথে সম্পৃক্ততা থাকায় অফিসের এক কর্মচারীকেও আটক করা হয়।

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজেস্ট্রেট (সহকারী কমিশনার) শারমিন আরার বলেন, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ভিতরে অভিযান পরিচালনা করা হয়েছে।

এসময় এক কর্মচারী এবং ১১ দালালকে আটক করা হয়। দালালদের কাছে থাকা ৩শ৭২টি পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়েছে। দ-বিধি ১৮৮ ধারায় আটককৃত ১১ দালাল সদস্যকে এক মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।

আরও পড়ুন