কুমিল্লা
শনিবার,৪ জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
২০ আষাঢ়, ১৪২৭ | ১২ জিলক্বদ, ১৪৪১
শিরোনাম:
করোনায় কুমিল্লার ব্যাংক কর্মকর্তার মৃত্যু সংখ্যালঘু মুক্তিযোদ্ধা রনজিৎকে জানে মারার হুমকি দিয়ে বিএনপি নেতার হামলা কুমিল্লায় নতুন করে ৭৯ জনের করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ২৬৮১ মুরাদনগরে সমকাল প্রতিনিধি বেলাল উদ্দিন করোনায় আক্রান্ত কুমিল্লায় অর্ধশত মসজিদের শতাধিক ব্যাটারি চুরি! কুমিল্লায় ২৪ ঘন্টায় ১৩১ জনের করোনা সনাক্ত, ৭ জনের মৃত্যু মনোহরগঞ্জে সাংবাদিককে পিটিয়ে হত্যার চেষ্টা, ধরাছোঁয়ার বাইরে আসামীরা ফটোল্যাব ব্যবহারকারীর তথ্য যাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থায়! কুমিল্লায় একদিনে রেকর্ড ১৬১ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৩ অবশেষে মিললো জীবন রক্ষাকারী প্রথম ওষুধ

চৌদ্দগ্রামের কাশিনগরে ধান কাটার আধুনিকযন্ত্র কম্বাইন হারভেস্টার উদ্বোধন

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে দেশব্যাপী চলছে সাধারণ ছুটি, গণপরিবহন বন্ধ, চলছে লকডাউন। এমতাবস্থায় কৃষকেরা পড়েছেন বিপাকে। সারাদেশে দেখা দিয়েছে শ্রমিক সংকট।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায়ও শ্রমিক সংকটে কৃষকের পাকা ধান ঘরে তুলতে পারছে না। এ পরিস্থিতিতে কৃষকের ধান ঘরে তুলতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ও সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হকের সার্বিক সহযোগিতায় বর্তমান সরকারের ভূর্তকি মূল্যে চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর ইউনিয়নে কৃষকদের মাঝে দেয়া ধান কাটার আধুনিকযন্ত্র কম্বাইন হারভেস্টার উদ্বোধন করা হয়েছে।


কুমিল্লা ১৭ উপজেলার করোনাভাইরাস আপডেট দেখতে এখানে ক্লিক করুন


আজ শনিবার (২ মে) সকালে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কম্বাইন হারভেস্টার উদ্বোধন করেন চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা। কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারেফ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানা বলেন, করোনা ভাইরাসের কারণে চৌদ্দগ্রাম উপজেলায় বোরো ফসল ঘরে তুলতে শ্রমিক সংকট দেখা দিতে পারে। আর এই আশংকায় যান্ত্রিক পদ্ধতিতে ফসল কর্তন ও মাড়াই শুরু হয়েছে। ইতিমধ্যে চৌদ্দগ্রাম উপজেলায় বর্তমান সরকারের ভূর্তকি মূল্যে কম্বাইন হারভেস্টার কৃষি যন্ত্র উদ্বোধন করা হয়েছে। এই যন্ত্র দিয়ে স্বল্প খরচে ঘণ্টায় এক একর জমির ফসল কর্তন ও মাড়াই করতে পারবে কৃষক।

উপজেলা কৃষি অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, উপজেলার কোথাও বোরো ধান সংগ্রহে শ্রমিক সংকট দেখা দিলে উপজেলা কৃষি অফিসার অথবা নিজ এলাকায় থাকা উপ-সহকারী কৃষি অফিসার ও কম্বাইন হারভেস্টার গ্রহীতা ইদ্রিস মিয়ার সাথে কৃষকরা যোগাযোগ করে অল্প খরচে এবং দ্রুত সময়ের মধ্যে বোরো ধান কাটা ও মাড়াইয়ের সেবা নিতে পারেন।

কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারেফ হোসেন বলেন, সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হকের সার্বিক সহযোগিতায় বর্তমান সরকারের ভূর্তকি মূল্যে কৃষকদের মাঝে দেওয়া কম্বাইন হারভেস্টার মেশিনের মাধ্যমে ঘন্টাখানেকের মধ্যে এবং অর্ধেক খরচে কৃষক তার এক একর জমির ধান কেটে ও মাড়াই করে বস্তা বন্দি করে ঘরে ফিরতে পারবেন।

কম খরচে ধান কাটার আধুনিক মেশিন ভূর্তকি মূল্যে ব্যবস্থা করে দেওয়ায় চৌদ্দগ্রামের মাটি ও মানুষের নেতা সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব ভাইকে চৌদ্দগ্রামের কৃষকের পক্ষে আন্তরিক ধন্যবাদ জানাই।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওয়াহিদুর রহমান ও খোরশেদ আলম, ইউপি সদস্য আলি আশ্রাফ,কম্বাইন হারভেস্টার ধান কাটার মেসিনের গ্রহীতা মোঃ ইদ্রিস মিয়া, আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আরও পড়ুন