কুমিল্লা
সোমবার,১৯ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
৬ বৈশাখ, ১৪২৮ | ৬ রমজান, ১৪৪২

সরকারী কর্মচারীদের ফেসবুক ব্যবহারে সতর্ক করলো সরকার

প্রতীকী ছবি

সরকারি কর্মকর্তাদের ফেসবুক ব্যবহারে কড়াকড়ি করা হয়েছে। এখন থেকে ‌‘বন্ধু’ সিলেকশনেও সতর্ক থাকতে হবে তাদের। ৭ মে, বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণাল‌য়ের উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষ‌রিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপণে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপণে জানানো হয়, সামা‌জিক যোগা‌যোগ মাধ্য‌মে জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনাে পেশাকে হেয় প্রতিপন্ন করে এমন কোনো পােস্ট দেয়া হতে বিরত থাকতে হবে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের। একই সঙ্গে অন্য কোনাে রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরূপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলােড়, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।


কুমিল্লা ১৭ উপজেলার করোনাভাইরাস আপডেট দেখতে এখানে ক্লিক করুন


এরূপ নির্দেশনার আলােকে সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগ এবং এর আওতাধীন অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থার গণকর্মচারীগনকে সামাজিক যােগাযােগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে নিম্নবর্ণিত বিষয়সমুহ অনুসরণ করার জন্য বলা হয়েছে। যেসব বিষয় অনুসরন করতে বলা হয়েছে, সেগুলো হলো-

(ক) সামাজিক যােগাযােগের বিভিন্ন মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কোনাে পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলােড়, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

(খ) জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোনাে রকম তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে।

(গ) কোনাে সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে এমন বা ধর্মনিরপেক্ষতার নীতি পরিপন্থী কোনাে তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না।সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইন-শৃঙ্খলার অবনতি ঘটতে পারে এরুপ কোনাে পােস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলােড়, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

(ঘ) জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনাে সার্ভিস/পেশাকে হেয় প্রতিপন্ন করে এমন কোনো পােস্ট দেয়া হতে বিরত থাকতে হবে।

(ঙ) লিঙ্গ বৈষম্য বা এ সংক্রান্ত বিতর্কমূলক কোনাে তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না;

(চ) জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনােভাব সৃষ্টি করতে পারে এমন কোনাে বিষয় লেখা, অডিও বা ভিডিও ইত্যাদি প্রকাশ বা শেয়ার করা যাবে না।

(ছ) ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার হতে বিরত থাকতে হবে।

(জ) অন্য কোনাে রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরূপ মন্তব্য সম্বলিত কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলােড়, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

প্রজ্ঞাপণে আরো বলা হয়, সামাজিক যােগাযােগ মাধ্যম ব্যবস্থাপনার ক্ষেত্রে কন্টেন্ট’ ও ‘ফ্রেন্ড’ সিলেকশনে সকলকে সর্তকতা অবলম্বন এবং অপ্রয়ােজনীয় ট্যাগ, রেফারেন্স বা শেয়ার করা পরিহার করতে হবে।

আরও পড়ুন