কুমিল্লা
সোমবার,২৬ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ ফাল্গুন, ১৪৩০ | ১৫ শাবান, ১৪৪৫
শিরোনাম:
অভি’কে সিইও হিসেবে অনুমোদন দিলো আইডিআরএ কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন

মহাসড়কের কুমিল্লার অংশে ভেঙে ভেঙে গন্তব্যে যাচ্ছে যাত্রীরা

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় সোমবার থেকে সীমিত ও বৃহস্পতিবার থেকে সর্বাত্মক লকডাউনের খবরে রাজধানী ছাড়তে শুরু করেছে মানুষ। যাত্রীরা অ্যাম্বুলেন্স, মাইক্রোবাস, প্রাইভেটকার, সিএনজি চালিত আটোরিকশা, মোটরসাইকেল ও পিকআপে করে গন্তব্যে পৌঁছার চেষ্টা করছেন।

এর আগে রাজধানীর চারপাশের ৯ জেলায় লকডাউন ঘোষণা করায় রাস্তায় গণপরিবহন নেই। ফলে পথে পথে যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়াও।

রোববার (২৭ জুন) বিকেল ৩টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড, কোটবাড়ি বিশ্বরোড, ময়নামতি ক্যান্টনমেন্ট, চান্দিনা ও দাউদকান্দি এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও কুমিল্লাসহ দক্ষিণ অঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকামুখি বেশ কয়েকটি বাস চলাচল করতে দেখা গেছে। এসব পরিবহনের চালক ও হেলপাররা বলছেন দাউদকান্দি পর্যন্ত তাদের গন্তব্য। চেকপোস্টের কারণে সামনের দিকে অগ্রসর হওয়া সম্ভব হয় না। এর পর যাত্রীরা যার যার মতো করে ঢাকা পৌঁছান।

কক্সবাজার উখিয়ার বাসিন্দা সাইফুল ইসলাম। জরুরি কাজে তিনি যাবেন রাজধানীর মতিঝিলে। কাজ সেরে রাতের অংশে তাকে ফিরতে হবে গন্তব্যে। তিশা প্লাস নামের একটি পরিবহনে চট্টগ্রাম থেকে কুমিল্লার দাউদকান্দিতে পৌঁছান দুপুর ২টায়। ঘণ্টাখানেক দাঁড়িয়ে ছিলেন যাত্রীবাহী মোটর সাইকেলের অপেক্ষায়। পরে যাত্রবাড়ি পর্যন্ত ৪শ’ টাকায় একটি প্রাইভেটকারে ওঠেন তিনি।

কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় কথা হয় আবদুর রশিদের সঙ্গে। নতুন কুমিল্লাকে তিনি জানান, ঢাকা থেকে কুমিল্লার সদর দক্ষিণে বোনের বাড়িতে আসেন নতুন বউকে নিয়ে। লকডাউনে কথা শুনে বিকেলে ঢাকায় ফিরে যাচ্ছেন। একটি মাইক্রোবাসে উঠেছেন জনপ্রতি ৬০০ টাকা ভাড়ায়।
এছাড়াও ময়নামতি ক্যান্টনমেন্ট এলাকা থেকে একাধিক মাইক্রোবাস, প্রাইভেটকার ও মোটর সাইকেলে ৬০০ থেকে ৮০০ টাকা ভাড়ায় ঢাকার উদ্দেশ্যে যাত্রী ওঠাতে দেখা গেছে।

দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল হক নতুন কুমিল্লাকে বলেন, মহাসড়কের দাউদকান্দিতে চেকপোস্ট বসানো হয়েছে। যাতে গণপরিবহন মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ হয়ে ঢাকায় প্রবেশ করতে না পারে। এছাড়াও বেশ কয়েকটি প্রাইভেটকার, মাইক্রোবাস এবং যাত্রীবাহী মোটরসাইকেলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, লকডাউনের ঘোষণা আসায় এ সড়কে যাত্রীদের চাপ বেড়ে গেছে। লকডাউন বাস্তবায়নে হাইওয়ে পুলিশ সার্বক্ষণিক তৎপর রয়েছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জে লকডাউন ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন